Shares 2

প্রথমবার একা লং রাইডে যেই ৮টি বিষয় আপনার খেয়াল রাখা উচিত

Last updated on 31-Jul-2024 , By Raihan Opu Bangla

বাংলাদেশ হচ্ছে ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটারের ছোট একটি দেশ। তবুও এই দেশের মানুষ ভ্রমণ করতে বেশ পছন্দ করে থাকে। আর সেই ভ্রমণ যদি হয় মোটরসাইকেলে তবে তো সেটা হয় আরও আনন্দের। বাংলাদেশের মোটরসাইকেল ভ্রমণ করার মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। 

প্রথমবার একা লং রাইডে যেই ৮টি বিষয় আপনার খেয়াল রাখা উচিত

প্রথমবার একা লং রাইডে যেই ৮টি বিষয় আপনার খেয়াল রাখা উচিত

মোটরসাইকেল রাইডারদের আর এক কথায় বাইকার বলা হয়। তো একটা সময় ছিল যখন বাইকাররা গ্রুপ ট্যুর করতেন। এক একটা ট্যুরে দশ, বিশ এমনি ত্রিশটি বাইকও দেখা যেত। সময়ের পরিক্রমায় সেটা এখন অনেক কমে এসেছে। ব্যস্ততা ও ট্রেন্ডের সাথে সাথে এখন বাইকাররা একা অথবা প্রিয়জন নিয়ে ভ্রমণ করে থাকেন। 

একা অথবা দুজন বা তিন জন ভ্রমনে সময় ও খরচ অনেকটাই সাশ্রয় করা যায়। তাই আজ আমরা আপনাদের সামনে তুলে ধরব প্রথমবার একা অথবা দুজন বা তিনজন ভ্রমণে কি কি বিষয় আপনার প্রয়োজন।

প্রথমবার একা রাইড করার জন্য আপনার যা জানা দরকার

ভ্রমণ প্রস্তুতি –

১. সাহস, আত্মবিশ্বাস ও মানসিকতাঃ

আপনার নিজেকে আগে প্রস্তুত করে নিতে হবে যে আপনি একা পারবেন কিনা। আপনি প্রস্তুত কিনা যে আপনি একা বের হয়ে ভ্রমণ করে সুস্থ ভাবে আবার আপনার বাড়ি ফিরে আসতে পারবে। সেই সাথে আপনার ভেতর সেই আত্মবিশ্বাস আছে কিনা যে আপনি সব কিছুর জন্য নিজে তৈরি করতে পেরেছেন। যেকোন পরিস্থিতিতে আপনি সেটার মোকাবেলা করতে পারবেন। 

২. গন্তব্য বা স্থান নির্ণয়ঃ

ভ্রমণের জায়গা অনেক বড় একটি বিষয়। আপনার সামর্থ্য অনুযায়ী আপনি জায়গা নির্বাচন করুন। হুট করেই অপরিচিত জায়গাতে সাধারণত ভ্রমন না করাই ভাল। কারণ সেই জায়গা সম্পর্কে ধারণা না থাকলে আপনার রাইডে সমস্যা হবার সম্ভাবনা রয়েছে। 

ভাল হয় সেই জায়গাতে আছে এমন কারো সাথে যোগাযোগ করে যাওয়া। অথবা সেই জায়গা সম্পর্কে আগে থেকে খোজ করে নেয়া। 

the alpha প্রথমবার একা লং রাইডে যেই ৮টি বিষয় আপনার খেয়াল রাখা উচিত

৩. ট্যুর ম্যাপ তৈরি করাঃ

আমাদের দেশের বাইকারদের মধ্যে এই ব্যাপারটি খুব বেশি দেখা না গেলেও। বর্তমানে এটি দেখা যাচ্ছে যে বাইকাররা ট্যুর ম্যাপ তৈরি করেন। কারণ এই ম্যাপটি আপনার গন্তব্যে পৌছানোর জন্য সম্ভাব সকল রাস্তার একটি বর্ণনা দেয়া থাকে। 

যখন দুজন বা তিন জন থাকবেন তখন একজন যেন সেই ম্যাপ অনুযায়ী নির্দেশনা দিতে পারেন সেই ভাবে ট্যুর করা যেতে পারে অথবা একা হলে গুগল ম্যাপের ব্যবহার করতে পারেন। 

৪. ট্যুরের তারিখ নির্ধারণঃ

এই ব্যাপারটি আসলে প্রত্যেকের জন্য আলাদা আলাদা। আপনি আপনার নিজের সময় সুযোগ হিসেব করে ট্যুরের সময় ও তারিখ নির্ধারণ করতে পারেন। তবে পর্যটন সময় গুলোকে বাদ দিয়ে আপনি ভ্রমণ করতে পারেন। এতে করে আপনি ভীড় এড়িয়ে সুন্দর সুন্দর জায়গা গুলো ঘুরে দেখতে পারবেন। 

৫. বাইক সার্ভিসঃ

এবার আসা যাক বাইক সার্ভিস এর ব্যাপারে। বাইকটিকে অবশ্যই সার্ভিস করে নেয়া জরুরী। কারণ রাস্তায় বাইক সার্ভিস করাটা অনেক ঝামেলার হয়ে যাবে। তবুও ট্যুরে আগে বাইকটিকে সার্ভিস করে নেয়া উচিত। যাতে করে বাইকটি রাস্তায় কোন সমস্যার সৃষ্টি না করে। 

এছাড়া ছোট খাটো সমস্যা গুলোকে সমাধান করে নেয়াই সবচেয়ে ভাল হবে। এতে করে আপনি ঝামেলাহীন ভাবে ট্যুর শেষ করতে পারবেন। 

প্রথমবার একা লং রাইডে যেই ৮টি বিষয় আপনার খেয়াল রাখা উচিত টিপস

৬. বাজেটঃ

আপনাকে একটি বাজেট তৈরি করতে হবে। এর জন্য আপনার থাকা, খাওয়া, তেল খরচ সহ সব কিছুর একটা বাজেট তৈরি করে নিতে হবে। যাতে করে আপনার খরচের একটি হিসেব আপনি রাখতে পারেন। এতে করে পরবর্তিতে আপনার ট্যুরের খরচ হিসেব করতে সুবিধা হবে। 

৭. সেফটি গিয়ার্সঃ

আমাদের মধ্যে এখনও অনেকেই আছেন যারা ট্যুরে বের হন কোন সেফটি গিয়ার্স না পরেই। প্রথমবার হোক বা প্রতিনিয়ত, যখনই আপনি ট্যুরে বের হবেন সব সময় সেফটি নিশ্চিত করে তারপর বের হবেন। 

একটি ভাল মানের সার্টিফাইড হেলমেট, তার সাথে ভাল মানের রাইডিং জ্যাকেট, রাইডিং বুট, সেফটি গার্ডস এগুলোর ব্যাপারে নিশ্চিত হয়ে নেয়া ভাল। কারণ আপনার সেফটি আপনাকেই নিশ্চিত করতে হবে। তাই ট্যুরে বের হবার আগে আপনি এই সেফটি গিয়ার্স গুলোকে চেক করে নিন। 

বাইক ট্যুর শুরু করার পূর্বে ৫ টি জিনিস অবশ্যই চেক করুন

৮. চেক এন্ড আপডেটঃ

সবশেষে আপনাকে সব কিছু চেক করতে হবে। আপনার যা যা প্রয়োজন তার একটি লিস্ট করে সেগুলো চেক করে রাখতে পারেন। বাইকের কাগজপত্র ঠিক আছে কিনা, সেগুলো নেয়া হয়েছে কিনা তা চেক করে নিন। তার সাথে কোন কিছু মিস হয়ে গেল কিনা সেগুলো দরকার কিনা সব কিছু চেক করে তারপর ট্যুরে বের হতে পারেন। এত করে ট্যুরের মাঝে আপনাকে কোন বাড়তি চিন্তা করতে হবে না। 

প্রথমবার একা লং রাইডে যেই ৮টি বিষয় আপনার খেয়াল রাখা উচিত - রাইডিং টিপস

আসলে প্রথম বার ট্যুরের ক্ষেত্রে অনেকেই ভয় পেয়ে থাকেন। অনেকেই ভাবেন একা কিভাবে আমি ট্যুর দিব। আমি পারব কিনা, আমি ভুল করব কিনা। এভাবে না ভেবে আপনি চাইলেই পারবেন সেটা ভেবে দেখুন। আত্মবিশ্বাস রাখুন, সাহস নিয়ে এগিয়ে যান আর শুরু করুন। এটা ভাবুন যে আপনি যেটা করতে চাচ্ছে সেটা করার জন্য আপনার সাহস আছে কিনা।

ভাল থাকুন, আর এই ধরনের আরও টিপস পেতে আমাদের ওয়েব সাইট ভিজিট করুন। ধন্যবাদ। 

 

 

Published by Raihan Opu Bangla

Best Bikes

Honda CB Hornet 160R

Honda CB Hornet 160R

Price: 169800.00

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R ABS

Price: 255000.00

Honda CB Hornet 160R CBS

Honda CB Hornet 160R CBS

Price: 212000.00

View all Best Bikes

Latest Bikes

Aima A500

Aima A500

Price: 0.00

Aima A715

Aima A715

Price: 0.00

AIMA Dream Maker

AIMA Dream Maker

Price: 0.00

View all Sports Bikes

Upcoming Bikes

Aima A500

Aima A500

Price: 0.00

Aima A715

Aima A715

Price: 0.00

AIMA Dream Maker

AIMA Dream Maker

Price: 0.00

View all Upcoming Bikes