Shares 2

পৃথিবীর সর্বপ্রকার মোটরসাইকেল রেসিং এর আদ্যোপান্ত (পর্ব-১)

Last updated on 07-Jul-2024 , By Shuvo Bangla

সবাইকে আমার পোস্টে স্বাগতম । আশা করি সবাই ভাল আছেন । আজ আমরা মোটরাসাইকেল রেসিং নিয়ে কিছূ জানব । আশা করি বিষয়টা আপনারা অনেক উপোভোগ করবেন ।

মোটরসাইকেল রেসিং হল এক ধরণের মোটরসাইকেল এর গেম ( যেটাকে মটো রেস বা বাইক রেসিং ও বলা হয় )যেখানে মোটরসাইকেলের রেস বা পাল্লা হয়ে থাকে । এটা বিভিন্ন ধরণের হতে পারে । এই বাইক রেসিংকে মূলত প্রধান ২ ভাগে ভাগ করা যায় ।

১. রোড রেসিং

২. অফ-রোড রেসিং

এই ধরণের রেসিংগুলো একটা ক্লোসড বা ওপেন সার্কিট বা বিভিন্ন ট্রাকে ও হতে পারে । এছাড়া অন্য যে রেসিংগুলো রয়েছে তার ভেতর হিল রেসিং , ড্রাগ রেসিং , ল্যান্ড স্পীড রেকর্ড রেসিং প্রভৃতি ।তো , আমরা আজ শুধু মাত্র রোড রেসিংটা নিয়ে একটু আলোচনা করব । এই রোড রেসিং এর ভেতরও আবার অনেক ক্লাসিফিকেশন রয়েছে । সেগুলো হল :

    Grand Prix

   Superbike racing

   Supersport racing

   Endurance racing

   racing

   Traditional racing

আজ আমরা এই বিভিন্ন প্রকার রোড রেসিং নিয়ে আলোচনা করব এবং জানার চেষ্টা করব । তো , চলুন , শুরু করা যাক ।

১.  Grand Prix :

এটা হল রোড রেসিং এর মধ্যে একটা প্রধান শ্রেণী । এটা আবার ৩ টি ক্লাসে বিভক্ত রয়েছে । সেগুলো নীচে বর্ণণা করা হল :

1. Moto3 : 

এটা হল ২০১২ সালের এডিশন । এই রেসিং এ ২৫০ সিসির ৪ স্ট্রোক বাইক ইউজ করা হয় । এখানে রেসারের বয়সেরও একটা লিমিট রয়েছে । এই রেসিং এ ২৫ বছরের উপরের কেউই অংশ নিতে পারবে না ।

2. Moto2 :

ড্রোনা স্পোর্টস এই রেসিং এর উদ্ভোধন করে প্রথম ২০১০ সালে ৬০০ সিসির ৪ স্ট্রোক ইন্জিনের বাইকের সাথে । এর আগে এই রেস ২৫০ সিসির ২ স্ট্রোক ইন্জিনের বাইকেও করা হত । ২০১০ সালে ২ টাইপেরই ইন্জিনধারী বাইক এখানে এলাও করা হত , কিন্তু ২০১১ থেকে শুধুমাত্র এই রেসে ৪ স্ট্রোক ইন্জিন এলাও করা হয় ।

3. MotoGP :

এটাই বর্তমানে গ্রান্ড পিরিক্স রেসিং এর সবথেকে হাইয়েস্ট ক্লাস । এই রেসিংটা অনেক বছর ধরে ইন্জিন ডিসপ্লেসমেন্ট ও ইন্জিন টাইপের উপর ভিত্তি করে চলে আসছে । বর্তমানে ২০১২ সাল থেকে এটিতে শুধুমাত্র ১০০০ সিসির ফোর স্ট্রোক ইন্জিনের বাইকগুলো এলাওড ।

 Grand Prix

 ২. Superbike Racing : 

এটা এমন এক ধরণের রেসিং যেখানে মোডিফাইড বাইকগুলোর ভেতর রোড রেসিং হয়ে থাকে । এই রেসিং এর বাইকগুলোর ক্ষেত্রে ইন্জিন ডিসপ্লেসমেন্ট মাস্ট ৮০০ থেকে ১২০০ সিসির মধ্যে টুইন ইন্জিনের জন্য এবং ৭৫০ থেকে ১০০০সিসির মধ্যে হতে হবে ফোর সিলিন্ডার ইন্জিনের জন্য । বাইকগুলোকে তাদের সাধারন রোডের কনফিগারেশন এর বাইকের সাথে মিল রেখে তৈরী করা হতে হবে । বাইকগুলোর ফ্রন্ট , সাইড , লুক , রেয়ার সবকিছুই তাদের সাধারণ রোডে যে এডিশনগুলো চলে তার মত হতে হবে যদিও এদের ইন্জিন মডিফাইড হতে পারে । 

Superbike racing

 ৩. Supersport Racing :

এটাও সুপার বাইক রেসিং এর মতই মডিফাইড প্রোডাকশনের বাইক নিয়ে করা হয় । এই রেসিং এর ক্ষেত্রে বাইকের ইন্জিন অবশ্য্ই ৪০০-৬০০ সিসির ফোর স্ট্রোক ইন্জিন ফোর সিলিন্ডার ইন্জিনের ক্ষেত্রে এবং টুইন ইন্জিনের ক্ষেত্রে ৬০০-৭৫০ সিসির হতে হবে । এবং বাইকের লুকের ক্ষেত্রে এটার নিয়মকানুন সুপারবাইক রেসিং এর থেকে আরও কড়া । এখানেও ইন্জিন টিউনিং করা যাবে কিন্তু সেটার ক্ষেত্রেও কড়া নিয়ম কানুন রয়েছে ।

Supersport racing

 ৪. Endurance Racing :

এটা্ এমন এক ধরণের রেসিং যেখানে মূলত বাইকের বিভিন্ন পার্টসের স্বায়িত্ব এবং রাইডারের ধৈর্য পরীক্ষা করা হয় । একাধিক রাইডারের বিভিন্ন টিম একটা বিশাল এরিয়া কভার করে রেসিং করে থাকে । এখানে টীম মেম্বাররা চাইলে নিজেদের ভেতর বাইক বদল করে নিয়েও রেস করতে পারে । Endurance racing এ অনেক সময় নির্দিষ্ট সময়ের ভেতর কে কত দ্রুত বেশী দুরত্ব কভার করতে পারে সেটাও দেখা হয় । আবার একটা নির্দিষ্ট দুরত্ব কে কত দ্রুত কভার করতে পারে সেটাও এই ধরণের রেসের ভেতর পড়ে ।

Endurance racing

 ৫. Racing : 

সাইডকার মোটরসাইকেল রেসিং মূলত সাইডকার মোটরসাইকেল গুলোর ভেতর হয় । সাইডকার মোটর সাইকেল বলতে বোঝায় একধরণের বাইককে যার একপাশে বসার জন্য একটা ডিভাইস লাগানো থাকে । এখানে রাইডারের সাথে একজন প্যাসেন্জারও রেসিং এ অংশ নিয়ে থাকে । সে কর্নারিং এর সময় রাইডারকে দ্রুত ও সেফলি টার্ণিংএ সহায়তা করে থাকে ।

 racing

 ৬. Traditional Roadracing : 

এই ধরণের রেসিংগুলো মূলত ওপেন পাবলিক রোডে একটা এরিয়া বা সার্কিট এর ভেতর হয়ে থাকে । এই ধরণের রেস আগে অনেক হত , কিন্তু , তার মধ্যে খুব কম রেস এখনও টীকে আছে যাদের অধিকাংশই ইউরোপে । এই রেসিং এ ২ চ্যাম্পিয়নশীপ রয়েছে এখন ও , সেই দুটি হল International Racing Championship এবং Duke Racing Rankings । এই ধরণের রেসে সবথেকে টপ প্লেসড রাইডারকে পুরষ্কৃত করা হত । বর্তমানে নেদারল্যান্ড , জার্মানী , ইউক্রেন , স্পেন , বেলজিয়াম প্রভৃতি দেশে এই ধরণের রোড রেসিং হয়ে থাকে ।

Traditional  racing 

এর পরের পর্বে আশা করি অফ-রোড মোটরাসাইকেল রেসিং নিয়ে একটা বিস্তারিত আলোচনা করব । সেই পর্যন্ত সবাই ভাল থাকবেন । ধন্যবাদ ।

Published by Shuvo Bangla

Best Bikes

Honda CB Hornet 160R

Honda CB Hornet 160R

Price: 169800.00

Honda CB Hornet 160R ABS

Honda CB Hornet 160R ABS

Price: 255000.00

Honda CB Hornet 160R CBS

Honda CB Hornet 160R CBS

Price: 212000.00

View all Best Bikes

Latest Bikes

Aima A500

Aima A500

Price: 0.00

Aima A715

Aima A715

Price: 0.00

AIMA Dream Maker

AIMA Dream Maker

Price: 0.00

View all Sports Bikes

Upcoming Bikes

Aima A500

Aima A500

Price: 0.00

Aima A715

Aima A715

Price: 0.00

AIMA Dream Maker

AIMA Dream Maker

Price: 0.00

View all Upcoming Bikes